দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড তেঁতুলিয়ায়, কাল থেকে বইতে পারে শৈত্যপ্রবাহ

আগামীকাল সোমবার থেকে দেশে শৈত্যপ্রবাহ বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার রাত থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে। আগামীকাল সোমবার থেকে শৈত্যপ্রবাহ শুরুর প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

এদিকে দেশেরে উত্তরের শীতপ্রবণ জেলা পঞ্চগড়ে শুরু হয়েছে শীতের দাপট। প্রতিদিনই কমছে তাপমাত্রা। গত দুই সপ্তাহে এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়, তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রিতে ওঠা-নামা করছে এই জেলায়। আজ রবিবার ১২ ডিসেম্বর ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি, সকাল ৯টায় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। গতকাল তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা গত দশ দিন ধরে ২৭ থেকে ২৯ ডিগ্রির ঘরে রয়েছে।

এদিকে স্থানীয়রা জানিয়েছেন, শুধু কুয়াশা থাকলে শীত এমনটা নয়, শীতকালে দিনের বেশির ভাগ সময়ে কুয়াশা না থাকলেও প্রচণ্ড ঠাণ্ডা অনুভূত হয়। সেই সঙ্গে বাতাস বয়ে গেলে শীতের দাপট শুরু হয়।

আজ ভোরে ঘন কুয়াশায় ঢেকে থাকে চারদিক। তখন কুয়াশার কারণে হেডলাইট চলছে যানবাহন। সকাল ৯টা পর্যন্ত শীত নিবারণের জন্য আগুন পোহাতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। কুয়াশার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দেয়। সূর্য উঠলেই ধীরে ধীরে কুয়াশা কেটে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝলমলে কুয়াশা মিশ্রিত রোদ উঠলেও উত্তাপ ছড়ায় না। এতে গরম কাপড় ছাড়া ঘর থেকে বের হওয়া যায় না। ভর দুপুরে শীতের পোশাক মুড়িয়ে চলাফেরা করতে হয় পঞ্চগড়ে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছেন, তাপমাত্রা আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং ডিসেম্বরের শেষ দিকে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *