ঘূর্ণিঝড় জাওয়াদের সর্বশেষ তথ্য

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। এটি এখন দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে। সমুদ্র পথ ধরে ক্রমান্বয়ে দুর্বল হয়ে বাংলাদেশের

উপকূলের দিকে এগিয়ে আসছে। লঘুচাপ হয়ে এটি খুলনা-বরিশাল উপকূল দিয়ে বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিসের সূত্র মতে জানা যায়া, সোমবার বরিশাল, খুলনা, চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে বলেও জানা যায়। আহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, ঘূর্ণিঝড় জাওয়াদ অনেকটা দুর্বল হয়ে গেছে।

গভীর নিম্নচাপের পর নিম্নচাপের পরিণত হয়েছে। এখন দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এটি এখনও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি এখনও স্থলভাগে ওঠেনি। তবে বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূল দিয়ে এটি বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে। এটি সাগরে থেকেই দুর্বল হচ্ছে ক্রমাগত। এই আবাহওয়াবিদ আরও বলেন, আজকেও (সোমবার) সারাদেশে বৃষ্টি থাকতে পারে। আগামীকাল থেকে অবস্থার উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে চলতি মাসের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে বঙ্গোপসাগরে আরো একটি নিম্নচাপ উপঠে পারে। তবে এটি উপকূলের দিকে আসার আশঙ্কা কম। মাসের মাঝামাঝি সময়ে একটি এবং শেষের দিকে আরেকটি শৈত্যপ্রবাহ সৃষ্টি হতে পারে। বৃষ্টি থেমে যাওয়ার পর দেশের উত্তরাঞ্চল দিয়ে ঠাণ্ডা বাতাস আসা শুরু করবে। আর নদীতীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *